শুক্রবার, ১৪ মে ২০২১
হোম » বিজ্ঞান ও প্রযুক্তি » ৫০ কোটি লিংকডইন ব্যবহারকারীর তথ্য ফাঁস!

৫০ কোটি লিংকডইন ব্যবহারকারীর তথ্য ফাঁস!

মাইক্রোসফটের মালিকানাধীন পেশাদারদের সোশ্যাল নেটওয়ার্ক লিংকডইনে বর্তমানে সাড়ে ৭৪ কোটির বেশি সদস্য রয়েছে। যার মধ্যে ৫০ কোটি বা প্রায় দুই-তৃতীয়াংশ তথ্য এখন হ্যাকারদের হাতে। আর আগেও ৫৩ কোটি ফেইসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হওয়ার খবর প্রযুক্তির জগতে আরও এক বিস্ময় ছিল।

এ সব তথ্য বিক্রির বিজ্ঞাপন দিয়েছে তারা। নমুনা হিসেবে ২০ লাখ ব্যবহারকারীর তথ্য প্রকাশ করাও হয়। বৃহস্পতিবার খবরটি নিশ্চিত করেছে লিংকডউন।

এছাড়াও গত ৬ এপ্রিল তথ্য বিক্রির চেষ্টার খবর দেয় সাইবার সিকিউরিটি নিউজ ও গবেষণা সাইট সাইবার নিউজ। জানা গেছে, হ্যাকারদের হাতে ব্যবহারকারীদের আইডি, নাম, ইমেইল ঠিকানা, ফোন নাম্বার, লিঙ্গ, পেশাগত ও অন্যান্য সোশ্যাল মিডিয়ার তথ্য রয়েছে। একটি ফোরামের এই সব তথ্যের জন্য তারা চার অঙ্কের নিলাম ডাকে।

তবে তদন্তের পর লিংকডইন বলছে, ‘আসলে কয়েকটি ওয়েবসাইট ও প্রতিষ্ঠানের তথ্য একসঙ্গে বিক্রির চেষ্টা করা হয়। লিংকডউনের তথ্যগুলো ব্যবহারকারীদের ‘পাবলিক’ প্রোফাইল থেকে নেওয়া।’ ইতিমধ্যে ইতালি ভিত্তিক একটি পর্যবেক্ষক সংস্থা লিংকডইনের তথ্য ফাঁসের তদন্ত শুরু করেছে।

আরো পড়ুন

বাংলাদেশির ভাসমান ট্রেন আবিষ্কার

দ্রুতগামী ট্রেন ভবিষ্যতের যোগাযোগ ব্যবস্থায় আনতে যাচ্ছে যুগান্তকারী পরিবর্তন। বিশ্বসেরা বিজ্ঞানী ও প্রকৌশলীরা ভাসমান ট্রেনের …