বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১
হোম » বিজ্ঞান ও প্রযুক্তি » স্ট্রোকের ঝুঁকি জানাবে যে অ্যাপ
স্ট্রোকের ঝুঁকি জানাবে যে অ্যাপ

স্ট্রোকের ঝুঁকি জানাবে যে অ্যাপ

স্টোক মস্তিষ্কের রক্তনালির মারাত্মক একটি রোগের নাম। ম্যাসিভ স্ট্রোক মানেই মৃত্যুবরণ করা কিংবা আমৃত্যু পঙ্গুত্ববরণ করে বেঁচে থাকা। তবে রোগটি হওয়ার আগে অনেকেই বুঝতে পারেন না যে এই রোগ আসলে কেন হয় বা কখন হতে পারে? তার একটি সমাধানের উপায় দিলেন স্ট্রোক রিস্কোমিটার নামের একটি অ্যাপ। স্ট্রোক সম্পর্কে সবাইকে সচেতন করতে ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন ১৭ টি ভাষায় এই বিশেষ অ্যাপটি চালু করেছে।

বিশ্বের যেকোনো অঞ্চলের মানুষ স্মার্ট ফোনে অ্যাপটি ডাউনলোড করে নিলে স্ট্রোকের ঝুঁকি সম্পর্কে জেনে নিয়ে প্রতিরোধ করা সহজ হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। স্মার্ট ফোনের অ্যাপ স্টোর থেকে স্ট্রোক রিস্কোমিটার অ্যাপটি লোড করে নিলে জেনে নিতে পারবেন ব্যবহারকারীর ব্রেন স্ট্রোকের ঝুঁকি কতটা।

অ্যাপ ব্যবহারকারী আগামী পাঁচ বছরে ও ১০ বছরে নিজের বা বাড়ির অন্যদের স্ট্রোকের ঝুঁকি সম্পর্কে একটা ধারণা পাবেন। শুধু স্ট্রোকই নয় এই অ্যাপের মাধ্যমে ডায়বেটিস, ডিমেনশিয়া ও হার্ট অ্যাটাকের ঝুঁকি সম্পর্কেও জানা যাবে।

১৭ টি ভাষায় বানানো এই অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে মোবাইলে আপলোড করে নেয়া যায়। বিশেষজ্ঞদের গবেষণাভিত্তিক মোট ২০ টি প্রশ্নের উত্তর দিয়ে নিজের বা নিকটজনের স্ট্রোকের ঝুঁকি সম্পর্কে জানিয়ে দেবে এই অ্যাপ। ইতিমধ্যে বিশ্বের প্রায় ১৬০ টি দেশের মানুষ এই অ্যাপ ব্যবহার করে অনেকাংশে স্ট্রোকের মারাত্মক দিক সম্পর্কে সচেতন হয়েছেন।

স্মার্ট ফোন ব্যবহারকারীদের এই অ্যাপটি ব্যবহারের উপর জোর দিতে অনুরোধ করছে ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন এবং স্ট্রোকের চিকিৎসকরা।

আরো পড়ুন

ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সে বাংলাদেশের উন্নতি

ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সে বাংলাদেশের উন্নতি

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সের (এনসিএসআই) তৈরি করা বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশ ৭৩ …