শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯

সশস্ত্র প্রতিরোধের মুখে সিরিয়া ছাড়তে বাধ্য হবে মার্কিন সেনারা: বাশার আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, যে সমস্ত মার্কিন সেনা সিরিয়ায় দখলদারিত্ব কায়েম করেছে তারা সশস্ত্র প্রতিরোধের মুখে পড়বে এবং সিরিয়া ছাড়তে বাধ্য হবে। রাশিয়ার টেলিভিশন চ্যানেল রোসিয়া-২৪কে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ গতকাল (শুক্রবার) এ কথা বলেন।

ইরাক এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের ব্যর্থতার কথা উল্লেখ করে প্রেসিডেন্ট বাশার আসাদ বলেন, একই রকমের পরিণতি তারা সিরিয়াতেও বরণ করবে; সিরিয়া মার্কিন সেনাদের জন্য আলাদা কিছু হবে না। বাশার আসাদ বলেন, “অবশ্যই আমরা আমেরিকা ও রাশিয়ার মধ্যে কোনো সংঘাত প্রত্যাশা করছি না; এটা নিশ্চিত যে, এ ধরনের সংঘাত সিরিয়া, রাশিয়া কিংবা আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য ফলদায়ক হবে না।

চলতি সপ্তাহের গোড়ার দিকে মার্কিন সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলি জানিয়েছিলেন, দীর্ঘ সময়ের জন্য প্রায় ৬০০ সেনা সিরিয়ায় মোতায়েন থাকবে। তিনি দাবি করেন, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এসব সেনা মোতায়েন রাখা হবে।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলেন কিন্তু পরবর্তীতে তিনি সে নির্দেশ থেকে সরে যান। এরপর মার্কিন জেনারেল এ মন্তব্য করলেন। ট্রাম্প বলেছিলেন, সিরিয়ার তেল ক্ষেত্রগুলো যাতে সন্ত্রাসীদের হাতে না পড়ে তার নিশ্চয়তা বিধান করতে মার্কিন সেনা সেখানে মোতায়েন রাখা হবে।

আরো পড়ুন

পদত্যাগপত্র জমা দিলেন ইরাকের প্রধানমন্ত্রী; দ্রুত স্থলাভিষিক্ত নির্বাচনের অনুরোধ

ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি সেদেশের সংসদের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। পদত্যাগপত্র গ্রহণ করে অবিলম্বে …