মঙ্গলবার, ৯ মার্চ ২০২১
হোম » অর্থ ও বাণিজ্য » ব্যবসা সহজীকরণ সূচকে উন্নতি এ বছরেই
ব্যবসা সহজীকরণ সূচকে উন্নতি এ বছরেই

ব্যবসা সহজীকরণ সূচকে উন্নতি এ বছরেই

ব্যবসা সহজীকরণ সূচকে ২০২১ সালেই বাংলাদেশ দুই অঙ্কের র্যাংকিংয়ে উন্নীত হবে বলে আশা করছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়টি তদারক করতে প্রধানমন্ত্রীর নির্দেশে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদসচিবের নেতৃত্বে দুটি শক্তিশালী কমিটি গঠিত হয়েছে।

গতকাল বুধবার চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে ‘বাংলাদেশ ঈজ অব ডুয়িং বিজনেস’ বিষয়ে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশি ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও বিকাশে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সরকারি বিভিন্ন সেবা সংস্থাগুর সঙ্গে সমন্বয়সাধনের মূল সমন্বয়কের ভূমিকা পালন করছে। বিশ্বব্যাংক থেকে ব্যবসা সহজীকরণ সূচক উন্নীতকরণে সরকারি সংস্থাগুলো কাজ করছে বলে উল্লেখ করে এ ক্ষেত্রে গৃহীত নীতিমালা ও সিদ্ধান্তগুলো তৃণমূল পর্যায়ে আরো ব্যাপকভাবে প্রচার ও মানসিকতা পরিবর্তনের অনুরোধ জানান তিনি।

বিশেষ অতিথির বত্তৃদ্ধতায় চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ব্যবসা সহজীকরণে বিডার কর্মকাণ্ডের প্রশংসা করে বলেন, সরকারি মধ্যম ও মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর মধ্যেও বিনিয়োগবান্ধব তৎপরতা থাকতে হবে। ব্যবসায়ীদের প্রকৃত সমস্যা নিরূপণে এবং তার সমাধানে সেবা সংস্থাগুলোর সঙ্গে ব্যবসায়ী সমাজের নিয়মিত সংলাপ ও যোগাযোগের প্রয়োজনীয়তা রয়েছে।

বিডার উদ্যোগে এবং চট্টগ্রাম চেম্বারের সহায়তায় ব্যবসা সহজীকরণে স্টার্টিং এ বিজনেস, ডিলিং উইথ কনস্ট্রাকশন পারমিট, রেজিস্টারিং প্রপার্টি, গেটিং ইলেকট্রিসিটি, গেটিং ক্রেডিট, ট্রেডিং অ্যাক্রস বর্ডার এবং প্রটেক্টিং মাইনরিটি ইনভেস্টরস সূচকে এ পর্যন্ত বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কিত বিষয় কর্মশালার আলোচনায় গুরুত্ব পায়।

বিডার নির্বাহী সদস্য-৫ মো. বিলাল হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য দেন বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, কমিশনার অব কাস্টমস এম ফখরুল আলম, কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনার মো. আকবর হোসেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার দেওয়ান সামিনা বানু, চট্টগ্রামে বিডার পরিচালক মো. ইয়াছিন প্রমুখ।

আরো পড়ুন

আর্থিক প্রতিষ্ঠানে সুশাসনের রূপরেখা চান শীর্ষ নির্বাহীরা

আর্থিক প্রতিষ্ঠানে সুশাসনের রূপরেখা চান শীর্ষ নির্বাহীরা

কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের অনিয়ম ও দুর্নীতির কারণে পুরো খাতের সুশাসন প্রশ্নের মুখে পড়েছে। তাই এ …