শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১
হোম » অপরাধ » বেপরোয়া গতি আর ভুল লেনের বলি আট প্রাণ
বেপরোয়া গতি আর ভুল লেনের বলি আট প্রাণ

বেপরোয়া গতি আর ভুল লেনের বলি আট প্রাণ

বেপরোয়া গতিতে বাস না চালাতে একাধিক যাত্রী একাধিকবার অনুরোধ করেছিলেন চালককে। কিন্তু চালক সেই অনুরোধ কানে তোলেননি। এক পর্যায়ে এই বেপরোয়া গতির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ভুল লেনে চলে যান চালক। আর পরিণতি হিসেবে প্রাণ দিতে হয় আটজনকে।

গতকাল সকালে সিলেট-ঢাকা মহাসড়কে লন্ডন এক্সপ্রেস ও এনা পরিবহনের যাত্রীবাহী দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে আহত হন অন্তত ২০ জন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। প্রাথমিকভাবে পুলিশ ও স্থানীয়রা মনে করছেন, লন্ডন এক্সপ্রেসের চালকের কারণেই দুর্ঘটনাটি ঘটেছে।

এই আটজনই নয়; গতকাল দেশের আট জেলায় সড়কে প্রাণ ঝরেছে আরো ১৫ জনের। এর মধ্যে বগুড়ার শাজাহানপুরে সড়ক দুর্ঘটনায় অটোরিকশার চালকসহ নিহত হয়েছেন চারজন। একই জেলার দুপচাঁচিয়া উপজেলায় ট্রাকের ধাক্কায় প্রাণ গেছে দুজনের। ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে ময়মনসিংহের ধোবাউড়ায়। ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে দুজন মারা গেছেন বরিশালে। এ ছাড়া পাবনার ভাঙ্গুড়া, হবিগঞ্জের জগত্পুর, চট্টগ্রামের আগ্রাবাদ, ঝিনাইদহের কালীগঞ্জ ও শেরপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে আরো পাঁচজনের।

সিলেট অফিস জানায়, ‘লন্ডন এক্সপ্রেস’ নামের বাসটি ৩১ আরোহী নিয়ে ঢাকা থেকে সিলেটের দিকে যাচ্ছিল। আর সিলেট থেকে ঢাকার দিকে যাচ্ছিল এনা পরিবহনের বাসটি। আরোহী ছিলেন ১১ জন। দুর্ঘটনাটি ঘটে গতকাল সকাল ৭টার দিকে; দক্ষিণ সুরমার রশিদপুর এলাকায় সিলেট-ঢাকা  মহাসড়কে।

নিহত আটজন হলেন সিলেটের উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রভাষক ইমরান খান রুমেল (৩৬), এনা পরিবহনের বাসের চালক মঞ্জুর আলী (৩৮), সুপারভাইজর সালমান খান (২৮), হেলপার জাহাঙ্গীর হোসেন (৩০), লন্ডন এক্সপ্রেসের সুপারভাইজর নুরুল আমিন (৫০), ঢাকার ওয়ারী এলাকার বাসিন্দা নাদিম আহমদ সাগর (২০), সিলেট নগরের আখালিয়া নয়াবাজার এলাকার শাহ কামাল (৪৫) ও সুনামগঞ্জের ছাতক বাংলাবাজার এলাকার রহিমা বেগম (৩০)। তাঁদের মধ্যে ছয়জনের মৃত্যু হয় ঘটনাস্থলে। এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান রহিমা বেগম ও নাদিম আহমদ সাগর।

আহত একাধিক যাত্রী জানান, লন্ডন এক্সপ্রেসের বাসটি রশিদপুর ব্রিজ পার হয়েই ডান পাশে চলে গেলে বিপরীত দিক থেকে আসা এনা পরিবহেন বাসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে দুটি বাসই দুমড়েমুচড়ে যায়। দুর্ঘটনার পর হতাহতরা প্রায় আধাঘণ্টা বাসের মধ্যে আটকে ছিলেন। পরে আর্তনাদ শুনে আশপাশের লোকজন এগিয়ে আসেন।

লন্ডন এক্সপ্রেসের যাত্রী শেখ মোহাম্মদ রাহেল বলেন, ‘আমাদের চালক খুব দ্রুত বাস চালাচ্ছিলেন। দুর্ঘটনার পর প্রায় আধাঘণ্টা আমরা বাসের মধ্যে আটকে ছিলাম।’

লন্ডন এক্সপ্রেসের আরেক যাত্রী বলেন, ‘ঢাকা থেকে রওনা হওয়ার পরই চালক অন্য গাড়িকে বেপরোয়া গতিতে ওভারটেক করছিলেন। কয়েকবার আমরা সতর্ক করেছি। কিন্তু তিনি আমাদের কথা শোনেননি।’

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সিলেটের উপপরিচালক কোবাদ আলী সরকার বলেন, ‘লন্ডন এক্সপ্রেসের বাসটি বাঁ পাশ ছেড়ে ডান পাশে চলে যায়। ডান পাশে গিয়ে বিপরীত দিক থেকে আসা এনা বাসকে ধাক্কা দেয়। ধারণা করছি, ব্রিজ পার হতে গিয়ে লন্ডন এক্সপ্রেসের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এতে বাসটি ভুল লেনে চলে যায়।’

দক্ষিণ সুরমা থানার ওসি মনিরুল ইসলাম বলেন, ‘সকালে কুয়াশা তেমন একটা ছিল না। অবস্থা দেখে মনে হচ্ছে এনা পরিবহন নিজ লাইনে ছিল। আর লন্ডন এক্সপ্রেসের গাড়িটি বিপরীত লাইনে প্রবেশ করে এনা গাড়ির সঙ্গে সজোরে ধাক্কা খায়।

এদিকে দুর্ঘটনার পর সিলেট-ঢাকা মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। সড়কের উভয় দিকে প্রায় তিন কিলোমিটারজুড়ে যানবাহন আটকা পড়ে। পুলিশ ও ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযান শেষে সকাল সাড়ে ৯টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি জানান, ঢাকা-বগুড়া মহাসড়কে ত্রিমুখী সংঘর্ষে সিএনজিচালিত অটোরিকশার চার আরোহী নিহত হয়েছেন। তাঁরা হলেন শাজাহানপুর উপজেলার ডেমাজানী হিন্দুপাড়ার কালীদাস চন্দ্র (৭২), শেরপুর উপজেলার টাউন কলোনি এলাকার হারেছ উদ্দিন (৪০), একই উপজেলার গোসাইবাড়ী এলাকার সুজয় কুমার মহন্ত (৪০) এবং অটোরিকশাচালক ধুনট উপজেলার আনারপুর গ্রামের শাহ জামাল (৩৪)। পুলিশ জানায়, দুর্ঘটনাটি ঘটে গতকাল সকালে মাঝিড়া ক্যান্টনমেন্টের চেকপোস্টের সামনে ঢাকা-বগুড়া মহাসড়কে। সেখানে স্পিডব্রেকারের কাছে ব্রেক করলে একটি অটোরিকশাকে পেছন থেকে একটি ট্রাক ধাক্কা মারে। এতে অটোরিকশাটি নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাসের সঙ্গে ধাক্কা খেয়ে দুমড়ে-মুচড়ে যায়।

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি জানান, দুপচাঁচিয়া উপজেলায় ট্রাকের ধাক্কায় ইজি বাইকচালকসহ দুজন নিহত হয়েছেন। গতকাল দুপুরে বগুড়া-নওগাঁ সড়কের তিষীগাড়ী এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন গোবিন্দপুর ইউনিয়নের মোড়গ্রামের বাসিন্দা ও ইজি বাইকচালক আব্দুর রউফ রাসেল (৩৩) ও একই ইউনিয়নের বেলোহালী গ্রামের মুক্তার হোসেন (৩৭)।

নিজস্ব প্রতিবেদক (ময়মনসিংহ) জানান, ধোবাউড়ায় ট্রাকচাপায় মোটরসাইকেলের দুই আরোহীর মৃত্যু হয়েছে। গতকাল সকালে মেকিয়ারকান্দা বাজারের ডোমঘাটা এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন উপজেলার বাঘবেড় গ্রামের শহিদুল ইসলাম রনি (৩০) ও খড়িয়া গ্রামের জাহিদ হাসান রাসেল (২৮)।

বরিশাল অফিস জানায়, মোটরসাইকেল ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। গতকাল সকালে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর ঢালে এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন ফরিদপুরের ভাঙ্গা থানার আলগী এলাকার সিরাজ শেখের ছেলে শরীফ শেখ (২০) ও একই এলাকার মো. ইউনুসের ছেলে আলামিন (২১)।

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি জানান, সড়ক পার হওয়ার সময় সিএনজি অটোরিকশার নিচে চাপা পড়ে সরল (৬) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার চাচকিয়াসুজা গ্রামে এই দুর্ঘটনা ঘটে। সরল পার্শ্ববর্তী ফরিদপুর উপজেলার কাশিপুর গ্রামের আতিকুর রহমানের ছেলে।

হবিগঞ্জ প্রতিনিধি জানান, হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কের জগত্পুর এলাকায় বাসচাপায় এক ইজি বাইকচালকের মৃত্যু হয়েছে। নিহত সোহান মিয়া চুনারুঘাট উপজেলার হাসারগাঁও গ্রামের বাসিন্দা।

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, তিনটি মোটরসাইকেলের সংঘর্ষে শিমুল বিশ্বাস নামের এক যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন চারজন। গতকাল বিকেলে কালীগঞ্জ-কোটচাঁদপুর সড়কে এই দুর্ঘটনা ঘটে।

শেরপুর প্রতিনিধি জানান, পানবোঝাই ট্রাক উল্টে আমেনা পারভিন (৪০) নামের এক নারী নিহত হয়েছেন। গতকাল শুক্রবার সকাল ৭টার দিকে শেরপুর-জামালপুর সড়কে শহরের চাপাতলী এলাকার সার্কিট হাউসের সামনে এই দুর্ঘটনা ঘটে। আমেনা পারভিন নতুন বাস টার্মিনালসংলগ্ন বাগরাকসা এলাকার নূর আলম সিদ্দিকের স্ত্রী।

নিজস্ব প্রতিবেদক (চট্টগ্রাম) জানান, মোটরসাইকেলের ধাক্কায় হাফেজ আব্দুস সাত্তার (৭৪) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ৭টার দিকে নগরের আগ্রাবাদ চৌমুহনী এলাকায় এই দুর্ঘটনা ঘটে। আব্দুস সাত্তার কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার দৌলতখাঁ এলাকার বাসিন্দা।

আরো পড়ুন

শ্রমিকরা বলছে ‘এলোপাতাড়ি গুলি’র কথা, পুলিশের দাবি ‘শ্রমিকরা আক্রমণ করেছিল’

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকরা বেতন, বোনাসসহ আরও কিছু দাবিতে শনিবার সকাল থেকে বিক্ষোভ …