বুধবার, ৮ এপ্রিল ২০২০

বিমান ঘাঁটির অর্থ না দিলে ইরাক ছাড়বে না যুক্তরাষ্ট্র, নিষেধাজ্ঞার হুমকি ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরাকে মার্কিন বিমান ঘাঁটির অর্থ যতক্ষণ না প্রদান করা হয় তার আগে বাগদাদ ছাড়বে না যুক্তরাষ্ট্রের বাহিনী। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বালাদ সামরিক ঘাঁটি সম্পর্কে উল্লেখ করছেন যেখানে মার্কিন বাহিনী অবস্থান করছে। এটি বাগদাদ থেকে প্রায় ৫০ মাইল উত্তরে অবস্থিত।

ডোনাল্ড ট্রাম্প রবিবার বলেছেন, ইরাকে আমাদের রয়েছে অত্যন্ত ব্যয়বহুল এয়ারবেস। এখানে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। সময়ের অনেক আগেই আমরা ইরাক ছাড়ছি না যতক্ষণ না তারা আমাদের অর্থ ফেরত দেয়। আমরা তাদের  (ইরাক) ওপর এমন নিষেধাজ্ঞা আরোপ করবো যা তারা আগে কখনও দেখেনি। এটি ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাকেও ম্লান করে দেবে।

এর আগের দিন, মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেয় ইরাকি সংসদ। ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের এবং আন্তর্জাতিক জোটের সাথে সহযোগিতা অবসানের আদেশ সংক্রান্ত প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহ্দীর দেওয়া একটি সুপারিশকে সমর্থন করেছে ইরাকি সংসদ।

এদিকে, ইরাকি পার্লামেন্টের সিদ্ধান্তের জন্য হতাশা প্রকাশ করেছে ট্রাম্প প্রশাসন। মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট ইরাকের সন্ত্রাসবিরোধী অভিযান স্থগিত করবে বলে জানিয়েছে।

হত্যার ঘটনা এবং মার্কিন সেনার হোস্টিং সুবিধাগুলির ওপর সাম্প্রতিক হামলার পরিপ্রেক্ষিতে এর কার্যক্রম মার্কিন সেনা ঘাঁটি রক্ষায় মনোনিবেশ করবে বলে জানা গেছে।

সূত্র : স্পূটনিক

আরো পড়ুন

ভারতে করোনায় মৃত ৫৩, আক্রান্ত ২০৬৯, সুস্থ ১৫৬

‘এবিপি নিউজ’ হিন্দি টিভি চ্যানেলের ওয়েবসাইটে অবশ্য আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫৪৩, মৃত ৫৩ এবং …