শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯

বাণিজ্যিক উৎপাদনে কনফিডেন্স পাওয়ার রংপুর

পুঁজিবাজারে তালিকাভুক্ত কনফিডেন্স সিমেন্টের সহযোগী প্রতিষ্ঠান কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেডের ‘কনফিডেন্স পাওয়ার রংপুর লিমিটেড’ বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে।

গত ১২ আগস্ট থেকে পাওয়ার প্ল্যান্টটির উৎপাদন শুরু হয়েছে বলে মঙ্গলবার (২০ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য প্রকাশ করেছে কোম্পানিটি।

কোম্পানির দেয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, নরওয়ে থেকে এইচএফও ভিত্তিক ১১৩ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পাওয়ার প্লান্টটির উৎপাদিত পুরো বিদ্যুৎ বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের কাছে বিক্রি করা হবে।

ডিএসই আরও জানিয়েছে, কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেড কনফিডেন্স পাওয়ার রংপুর লিমিটেডের ৯৯ শতাংশের মালিক। আর কনফিডেন্স সিমেন্টের ৪১ শতাংশ মালিকানা রয়েছে।

এর আগে গত এপ্রিলে কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেডের ‘কনফিডেন্স পাওয়ার বগুড়া ইউনিট-২’ এর বাণিজ্যিক উৎপাদন শুরুর তথ্য জানিয়েছিল কোম্পানিটি।

জার্মানি থেকে এইচএফও ভিত্তিক ১১৩ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পাওয়ার প্লান্টটি ম্যান ডিজেল ও টুর্বো এসই সরবরাহ করছে। কোম্পানিটির উৎপাদিত পুরো বিদ্যুৎ বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের কাছে বিক্রি করা হবে।

কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেড কনফিডেন্স পাওয়ার বগুড়া ইউনিট-২ এর ৯৯ শতাংশের মালিক। আর কনফিডেন্স সিমেন্টের ৪১ শতাংশ মালিকানা রয়েছে কনফিডেন্স পাওয়ার বগুড়া ইউনিট-২ এর।

এদিকে চলতি ২০১৮-১৯ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানিটি।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ হিসাব বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ টাকা ২০ পয়সা। আগের বছরের একই সময়ে এ মুনাফার পরিমাণ ছিল ২ টাকা ১০ পয়সা।

আর ৯ মাসে (২০১৮ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত) প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি মুনাফা করেছে চার টাকা ৪৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫ টাকা ৯ পয়সা।

এদিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য আগের বছরের তুলনায় কমেছে। চলতি বছরের মার্চ শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৬ টাকা ৭১ পয়সা, যা ২০১৮ সালের জুন শেষে ছিল ৭৬ টাকা।

কোম্পানিটির পরিচালন নগদ প্রবাহের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ঋণাত্মক ১ টাকা ৩৯ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক ১ টাকা ৩১ পয়সা।

আরো পড়ুন

বাজারে এল ‘রেইনবো অলরাউন্ডার’ পেইন্টস

আরএফএল গ্রুপের রঙের জনপ্রিয় ব্র্যান্ড ‘রেইনবো’বাজারে নিয়ে এল ‘অলরাউন্ডার’ এক্সটেরিয়র পেইন্টস। শনিবার (২৩ নভেম্বর) রাজধানীর …