জাতীয়সর্বশেষ সংবাদ

বাজারে বেড়েছে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান

বাজারে বেড়েছে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান
লকডাউনের সুযোগে বাজারে বেড়েছে নিত্যপণ্যের দাম। নিত্যপণ্যের বাজার তদারকির অংশ হিসেবে কারওয়ানবাজারে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তিন বিক্রেতাকে মোট সাড়ে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

তাদের বিরুদ্ধে অভিযোগ, দোকানে পণ্যের মূল্য তালিকা নেই। অনেকে আবার পণ্যের মূল্য তালিকার সাথে সামঞ্জস্য না রেখে বেশি দামে পণ্য বিক্রি করছেন। জরিমানার পাশাপাশি তাদেরকে এবং অন্যান্য বিক্রেতাদেরও পণ্যের দাম এবং গুণগত মান ঠিক রাখার জন্য সতর্ক করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন,’মানুষ এখন একটু আতঙ্কের মধ্যে আছে। সাধারণ সিচুয়েশন না। আতঙ্ক নয়, সরকার যে জনগণের পাশে সব সময় আছে, সেটা দেখানোর প্রয়াস আমাদের সব সময় থাকবে। অর্থদণ্ড আরোপের চেয়ে, বাজারে পণ্যের যেন স্থিতিশিলতা থাকে এবং ভোক্তা যেন ন্যায্য মূল্য পান সেদিকে দৃষ্টি দেয়া হচ্ছে। এটি এখন আমাদের দেখার মূখ্য বিষয়।’

সেইসাথে মাইকিং করে ক্রেতাদের প্রয়োজনের অতিরিক্ত পণ্য কিনতে নিরুৎসাহিত করা হয়। অভিযানের পাশাপাশি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মাইকিং করে, সামাজিক দূরত্ব বজায় রেখে, স্বাস্থ্যবিধি মেনে এবং মাস্ক পরে বেচাকেনা করতে প্রচারণা চালিয়েছে।