খেলাধুলাসর্বশেষ সংবাদ

ফিলিস্তিনিদের সমর্থনে বার্তা দিতে চান খাজা, আপত্তি আইসিসির

ফিলিস্তিনিদের সমর্থনে বার্তা দিতে চান খাজা, আপত্তি আইসিসির

ফিলস্তিনিদের ওপর হামলার প্রতিবাদে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে বিশেষ বুট পায়ে মাঠে নামার পরিকল্পনা ছিল উসমান খাজার। তবে আইসিসি তাদের পোশাক বিষয়ক নীতিমালা মনে করিয়ে দেওয়ায় সেটি আর পরেননি খাজা। তবে কালো আর্মব্যান্ড পরে খেলেছিলেন এই অজি ওপেনার। আর অনুমতি ছাড়া আর্মব্যান্ড পরার কারণে খাজাকে নিয়ম ভঙ্গের দায়ে অভিযুক্ত করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আসন্ন মেলবোর্ন টেস্টের আগেও অভিন্ন কারণে আলোচনায় খাজা। এবার নিজের ব্যাটে ও জুতায় শান্তির প্রতীকের স্টিকার লাগিয়ে বক্সিং ডে টেস্টটা খেলতে চেয়েছিলেন এই অজি ওপেনার। তবে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম বলছে, খাজাকে সেই অনুমতিও দেয়নি আইসিসি।

বক্সিং ডে টেস্টকে সামনে রেখে মেলবোর্নে আজ অনুশীলন করেছে অজিরা। সেখানে ব্যাটে ও জুতায় শান্তির প্রতীক পায়রা ও ‘01: UDHF’ লেখা স্টিকার লাগিয়ে অনুশীলন করতে দেখা যায় খাজাকে। ‘সব মানুষ মুক্ত ও স্বাধীন হিসেবে জন্মগ্রহণ করে এবং মর্যাদা ও অধিকারেও তারা সমান’—আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণার রেফারেন্স হিসেবেই ‘01: UDHF’ সংকেতটা ব্যবহৃত হয়।

এ ধরনের বার্তা মাঠে বহন করতে পারবেন কিনা এ নিয়ে একাধিকবার ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে কথা বলেছেন খাজা।দ্য অস্ট্রেলিয়ান ও মেলবোর্ন এইজ আজ জানিয়েছে, এ ধরনের বার্তা বহনে খাজাকে এবারও অনুমতি দেয়নি আইসিসি।

এর আগে পার্থে উসমান খাজা আইসিসির প্লেয়িং কন্ডিশনের পোশাক ও সরঞ্জাম নিয়মের “এফ” ধারা ভঙ্গ করেছিলেন।পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ক্রিকেট অস্ট্রেলিয়া ও আইসিসির পূর্বানুমতি ছাড়াই ব্যক্তিগত বার্তা প্রদর্শন করেছিলেন তিনি। এটি অন্যান্য নিয়ম ভঙ্গের আওতায় পড়ে, প্রথম অপরাধে যেটির শাস্তি হিসেবে তাকে তিরস্কার করেছিল আইসিসি।