জাতীয়সর্বশেষ সংবাদ

প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবে ৩৬ লাখ পরিবার

৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: চলমান করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে গত বছরের মতো এবারও প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবে ৩৬ লাখ ২৫ হাজার দরিদ্র পরিবার। প্রত্যেক পরিবারকে দেওয়া হবে দুই হাজার ৫০০ টাকা করে। সেই হিসাবে সরকারের ব্যয় হবে ৮১১ কোটি টাকা বলে জানা গেছে।

জানা গেছে, গত বছর ৩৬ লাখ ২৫ হাজার ২৬৮ দরিদ্র পরিবারকে এ সহায়তা দেওয়া হয়।

প্রধানমন্ত্রী অনুমোদন দিলে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) বিকাশ, রকেট, নগদ ও শিওরক্যাশের মাধ্যমে ঈদের আগেই উপকারভোগীদের কাছে এ টাকা পাঠানো হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, চলমান দ্বিতীয় দফার লকডাউনে আরো অনেক দরিদ্র পরিবার হয়তো নতুন করে সংকটে পড়বে। কিন্তু বর্তমান তালিকায় অনেক দরিদ্র ও কর্মহীন নেই। এ ধরনের পরিবারের তালিকা করে প্রতিটি জেলা প্রশাসনের অনুকূলে বাজেটের থোক বরাদ্দ থেকে তাদের সহায়তা করতে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। সেই থোক বরাদ্দ থেকে নতুন করে তালিকাভুক্ত দরিদ্রদের সহায়তা দিতে বলা হয়েছে।

এর আগে, করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গত বছরের সাধারণ ছুটিতে ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। পরে সহায়তা পাওয়ার উপযুক্ত নয় বিবেচনায় প্রায় ১৪ লাখ পরিবারকে সহায়তা করা হয়নি। পাশাপাশি পিন কার্যকর না থাকায় চার লাখ ২ হাজার ১৩৬ পরিবার উপহারের টাকা তুলতে পারেনি।