রবিবার, ১৭ নভেম্বর ২০১৯

প্রধানমন্ত্রীর অনুমোদিত এমপিওভুক্তির তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে

নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ তালিকা বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষামন্ত্রী দেশে ফিরলে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

জানা গেছে, নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে তৈরি করা তালিকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী। গত সোমবার এ তালিকা অনুমোদন দেয়া হয়। এক্ষেত্রে চরাঞ্চল ও হাওর অঞ্চলের প্রতিষ্ঠান অগ্রাধিকার পেয়েছে বলেও জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী, প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতির বয়স, শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা এবং পাসের হার বিবেচনা করে এমপিওভুক্তির খসড়া তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) জাভেদ আহমেদ জানান, গত সোমবার এমপিওভুক্তির তালিকা অনুমোদনের পর বুধবার সকালে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষামন্ত্রী ও সচিব আসার পর এ সংক্রান্ত পরবর্তী কার্যক্রম শুরু করা হবে।

জানা গেছে, গতকাল মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভারত গেছেন। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন গুরুত্বপূর্ণ কাজে দেশের বাইরে অবস্থান করছেন। মন্ত্রী ও সচিব দেশে ফেরার পর এমপিওভুক্তির তালিকা প্রকাশ করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

এদিকে নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় অনুমোদন দেয়া হলেও গত মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে ফুটপাতের ওপর অবস্থান নিয়ে এমপিভুক্তি নীতিমালা সংশোধনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন। আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকে তারা আমরণ অনশন পালন করবেন বলেও ঘোষণা দিয়েছেন।

আরো পড়ুন

জেএসসি পরীক্ষার উত্তরপত্র পাঠাতে বোর্ডের সতর্কতা

২০১৯ সালের চলমান জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার উত্তরপত্র শিক্ষা বোর্ডে পাঠাতে নতুন নির্দেশনা দেয়া …