রবিবার, ২৯ নভেম্বর ২০২০

পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের ওঠা-নামা

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচক ওঠা-নামার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে ৪ হাজার ৮৭৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১১২৬ ও ১৬৯৬ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১১৫ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এইসময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯১টি কম্পানির শেয়ার।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো  বেক্সিমকো ফার্মা, এপেক্স ফুট ওয়ার, অ্যাসোসিয়েট অক্সিজেন, ন্যাশনাল ফিড, বিডি ল্যাম্বস, বেক্সিমকো লিমিটেড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও গ্রামীণ ওয়ান স্কিম টু মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক কমে ১০ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৩ পয়েন্ট কমে যায়। এরপর সূচক কিছুটা নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে ৪হাজার ৮৭৪ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৯৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ে ৪০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৩৪টি কম্পানির দর। আর ২১টি কম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে

আরো পড়ুন

বংশী নদীর বালুতে প্রভাবশালীদের থাবা, বিলীন হচ্ছে ফসলি জমি

বংশী নদীর বালুতে প্রভাবশালীদের থাবা, বিলীন হচ্ছে ফসলি জমি

ঢাকার ধামরাইয়ে বংশী নদীতে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে এক শ্রেণীর …