বিনোদন

দূরদর্শন থেকে ক্যারিয়ার শুরু! আজ বলিউডের তারকা এই শিল্পীরা

দূরদর্শন থেকে ক্যারিয়ার শুরু! আজ বলিউডের তারকা এই শিল্পীরা

বর্তমান সময় ওটিটির যুগ! সিনেমাহলের থেকেও মানুষ বেশি পছন্দ করছেন ঘরে বসে টিভি, ল্যাপটপ কিংবা ফোনে সিনেমা-ওয়েব সিরিজ দেখা। ফলত রমরমিয়ে এর চাহিদা বাড়ছে। আর চাহিদা যত বাড়ছে, ততই নতুন নতুন ট্যালেন্ট উঠে আসছে বলিউডে। তবে একটা সময় ছিল, যখন এই ওটিটি বলে কিছুই ছিল না। নতুন প্রতিভা উঠে আসত থিয়েটার কিংবা দূরদর্শন থেকে।

বলিউডে এইসময় এমনই বেশ কয়েকজন অভিনেতা-অভিনেত্রী রয়েছেন, যারা নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন দূরদর্শনের সিরিয়ালে। সেখান থেকে আজ তারা হিন্দি ছবির স্টার, সুপারস্টার, মেগাস্টার। আটের দশকের শেষদিকে কিংবা নয়ের দশকের শুরুতে এরা দাপিয়ে অভিনয় করেছেন ছোটপর্দায়। সেখান থেকেই পেয়েছেন পরিচিতি আর তাদের সামনে খুলে গেছে বলিউডে প্রবেশের দরজা।

বলিউডের প্রতিভাবান এবং শীর্ষ অভিনেত্রীদের একজন বিদ্যা বালন। বাংলা ছবি ‘ভালো থেকো’ দিয়ে সিনেমায় ক্যারিয়ার শুরু তার। এরপর বলিউডে ‘পরিণীতা’, ‘লাগে রাহো মুন্নাভাই’, ‘ভুল ভুলাইয়া’, ‘দ্য ডার্টি পিকচার’, ‘কাহানি’র মতো ছবি দিয়ে ইন্ডাস্ট্রিতে নিজের আলাদা জায়গা তৈরি করে নিয়েছেন। হিন্দি ছবিতে নারীপ্রধান গল্প ভাবলেই দর্শকদের চোখের সামনে ভেসে ওঠে বিদ্যার মুখ। তিনিও টিভি সিরিয়াল ‘হাম পাঁচ’ দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন।

নওয়াজউদ্দিন সিদ্দিকি

বলিউডে নিজের জায়গা তৈরি করতে গিয়ে নানা ঘাত-প্রতিঘাতের মুখে পড়তে হয়েছিল নওয়াজউদ্দিনকে। ন্যাশানাল স্কুল অব ড্রামা থেকে স্নাতক হয়েও কাজ পাচ্ছিলেন না। দূরদর্শনের ‘পরসাই কেহতা হ্যায়’ সিরিয়ালে দু-তিনটি এপিসোডে অভিনয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন তিনি। এরপর ‘সরফারোশ’, ‘মুন্নাভাই এমবিবিএস’-এর মতো ছবিগুতেও ছোটখাটো চরিত্রে দেখা যায় তাকে। ‘কাহানি’ এবং ‘গ্যাংস অব ওয়াসেপুর’ তার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট।

শাহরুখ খান

বলিউডের ‘কিং খান’ নামে পরিচিত শাহরুখ নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন ছোটপর্দাতেই। ১৯৮৯ সালে দূরদর্শনের ‘ফৌজি’ সিরিয়াল দিয়ে তার ক্যামেরার সামনে অভিনয়ে হাতেখড়ি। ধারাবাহিকটির অন্যতম প্রধান চরিত্র অভিমন্যু রাইয়ের চরিত্রে শাহরুখের অভিনয় পছন্দ করেছিলেন দর্শকরা। এরপর ‘উম্মিদ’, ‘সার্কাস’-সহ আরও বেশ কয়েকটি সিরিয়ালে কাজের পর অবশেষে ১৯৯২ সালে ‘দিওয়ানা’ দিয়ে বলিউডে যাত্রা শুরু তার। বাকিটা ইতিহাস…।