মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

তিন-চার সপ্তাহের মধ্যে করোনার ভ্যাকসিন পাওয়া যাবে : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশ্বাস দিয়েছেন যে, তিন-চার সপ্তাহের মধ্যে করোনার ভ্যাকসিন পাওয়া যাবে। ট্রাম্প এর আগেও বলেছেন, আগামী তেসরা নভেম্বর নির্বাচন শুরু হবার আগে অন্তত একটি হলেও কোভিড ভ্যাকসিন মিলবে। এবার তিনি বললেন, আর তিন থেকে চার সপ্তাহের মধ্যেই কোভিড ভ্যাকসিন পাওয়া যাবে। -স্পুটনিক

ট্রাম্প মার্কিন নাগরিকদের লক্ষ্য করে বলেন, যদি আপনারা সত্যি জানতে চান তাহলে বলতে হয় আগের মার্কিন প্রশাসন বছর খানেক সময় নিয়েছিল একটি ভ্যাকসিন দেয়ার জন্যে। কিন্তু এবার তা কয়েক সপ্তাহের মধ্যেই আসছে। অন্তত ৬টি কোভিড ভ্যাকসিনের ট্রায়াল চলছে তৃতীয় স্তরে। একই সঙ্গে ট্রাম্পের এমন আশ্বাসের পরও ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ ডিরেক্টর ফ্রান্সিস কলিন্স গত সপ্তাহে বলেছেন প্রেসিডেন্ট নির্বাচনের আগে কোভিড ভ্যাকসিন দেয়া অসম্ভব। অন্তত এ বছরের শেষ নাগাদ লেগে যাবে ভ্যাকসিন পেতে।

ভ্যাকসিন দ্রুত আনতে যুক্তরাষ্ট্রে ফুড এন্ড ড্রাগ এ্যাডমিনেস্ট্রেশনের ওপর ট্রাম্প প্রশাসনের বাড়তি চাপের সমালোচনা করছেন ডেমোক্রেটরা। এর ফলে এ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হতে পারে। কমিশনার স্টিভেন হ্যান বলেছেন, ফুড এন্ড ড্রাগ এ্যাডমিনেস্ট্রেশন নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন দেবার ক্ষেত্রে কোনো তাড়াহুড়া করবে না। এবং বিজ্ঞানের বাইরে কোনো রাজনৈতিক প্রভাবকে মেনে নেবে না।

আরো পড়ুন

আফগানিস্তানের সরকার ও জনগণের পাশে রয়েছে ইরান: প্রেসিডেন্ট রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের সরকার ও জনগণ সব সময় আফগান সরকার ও …