মঙ্গলবার, ৯ মার্চ ২০২১
হোম » আন্তর্জাতিক » গালওয়ানে সংঘর্ষের ভিডিও প্রকাশ করল চীন
গালওয়ানে সংঘর্ষের ভিডিও প্রকাশ করল চীন

গালওয়ানে সংঘর্ষের ভিডিও প্রকাশ করল চীন

গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি হয়েছিল ২০২০ সালের ১৫ জুন। সেই সংঘর্ষে ভারতের ২০ জওয়ান নিহত হয়েছিল।

দীর্ঘ সময় পর চীন স্বীকার করেছে, তাদের পাঁচ জওয়ান ও কর্মকর্তা প্রাণ হারিয়েছে ওই সংঘর্ষে। গতকাল শুক্রবার তা স্বীকার করার সঙ্গে সঙ্গে ঘটনাটির ভিডিও দেখালো বেইজিং।

জানা গেছে, ওই দিনের হাতাহাতির ঘটনার একটি ভিডিও সে দেশের সরকারি সম্প্রচারমাধ্যমে দেখানো হয়েছে। ভারতের অনেকের ধারণা, চীনের অভ্যন্তরীণ ক্ষোভ প্রশমিত করতেই ওই ভিডিও প্রকাশ করা হয়েছে।

সেই ভিডিওতে দেখা যায়, দুই দেশের সেনাবাহিনী হাতাহাতি করছে। দুই দেশের সেনাবাহিনী কীভাবে মুখোমুখি হয়েছিল তা-ও আংশিকভাবে দেখা যাচ্ছে ওই ভিডিওতে।

চীনা সরকারি সম্প্রচারমাধ্যমের বিশ্লেষক শেন শিওয়েই ভিডিওটি টুইটারে আপলোড করে লিখেছেন, গত বছরের জুনে গালওয়ান উপত্যকার ভিডিও। এটা দেখাচ্ছে কীভাবে ভারতীয় সীমান্তবাহিনী চীনের দিকে অনুপ্রবেশ করছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় সংঘর্ষের ঘটনা ঘটে। তাতে প্রাণ হারান ২০ জন ভারতীয় সেনা। চীনা সেনাবাহিনীর প্রাণহানি ঘটেছিল বলে তখন জানিয়েছিল ভারতীয় সেনাবাহিনী।

অবশ্য ক্ষয়ক্ষতির কথা তখন স্বীকার করেনি চীন। এরই মধ্যে কেটে গেছে অনেকটা সময়।  গতকাল শুক্রবার বেইজিং স্বীকার করে নিয়েছে, পিপলস লিবারেশন আর্মি (পিএলআই)-র চারজন অফিসার এবং একজন জওয়ান মারা গেছে। যদিও এই সংখ্যার সঙ্গে ভারতীয় সেনা এবং আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দেওয়া সংখ্যার মিল নেই।

আরো পড়ুন

সিরিয়া যুদ্ধ: আটক লাখ লাখ মানুষ এখনো নিখোঁজ

সিরিয়া যুদ্ধ: আটক লাখ লাখ মানুষ এখনো নিখোঁজ

জাতিসংঘের তদন্তকারীরা বলছেন সিরিয়ায় গত ১০ বছরের গৃহযুদ্ধের সময় আটক হওয়া লাখ লাখ বেসামরিক নাগরিক …