শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২
হোম » আন্তর্জাতিক » কোনো সর্তকতা জারি ছাড়াই সেনাদের গুলির নির্দেশ,
কোনো সর্তকতা জারি ছাড়াই সেনাদের গুলির নির্দেশ,

কোনো সর্তকতা জারি ছাড়াই সেনাদের গুলির নির্দেশ,

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমরাত তোকায়েভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন,আবার যদি দাঙ্গাকারীরা কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করে তাহলে তাদেরকে ধ্বংস করা হবে। [শুক্রবার] জাতির উদ্দেশ্যে দেয়া টেলিভিশন ভাষণে তিনি দেশের সামরিক বাহিনীকে কোনো রকমের সর্তকতা জারি ছাড়াই বিক্ষোভকারীদের দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছেন।

কাজাকিস্তানে যখন জ্বালানি তেল ও গ্যাসের দাম বাড়ার কারণে ব্যাপকভাবে বিক্ষোভ চলছে তখন তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন। এরইমধ্যে বিক্ষোভকারীদের দাঙ্গায় কয়েক ডজন মানুষ মারা গেছে।এর মধ্যে অন্তত ১৮ জন পুলিশ রয়েছে।এছাড়া, আহত হয়েছে প্রায় এক হাজার মানুষ।

বিক্ষোভকারীরা কাজাখস্তানের সবচেয়ে বড় শহর আলমাতির মেয়র ভবনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় আগুন দিয়েছেন।এছাড়া, বহু গাড়ি পুড়িয়ে দিয়েছে।সোভিয়েত ইউনিয়ন থেকে তিন দশক আগে স্বাধীনতা অর্জনের পর এই প্রথম কাজাখস্তানে নজিরবিহীন সংকট ও দাঙ্গার ঘটনা ঘটলো।

কাজাখ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেএরইমধ্যে ২৬ জন সশস্ত্র অপরাধী মারা গেছে এবং তিন হাজারের বেশি গ্রেপ্তার হয়েছে।আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে,সকালে আলমাতি শহরের কেন্দ্রস্থল থেকে গোলাগুলির শব্দ শোনা গেছে কাজাখ প্রেসিডেন্ট তোকায়েভের অনুরোধে রাশিয়া দেশটিতে শান্তিরক্ষী বাহিনী পাঠিয়েছে,ওই এলাকায় গতকাল সেনা এবং দাঙ্গাকারীদের সংঘর্ষ হয়।

আরো পড়ুন

নারায়ণগঞ্জের পোশাক কারখানার আগুন,

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একটি রপ্তানিমুখী পোশাক কারখানার আগুন নেভাতে কাজ করছে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট।শুক্রবার …