সোমবার, ১৮ জানুয়ারি ২০২১
হোম » ভারত প্রসঙ্গ » করোনার ভ্যাকসিন প্রথম পাবে ভারতের প্রতিবেশী দেশ: শ্রিংলা
করোনার ভ্যাকসিন প্রথম পাবে ভারতের প্রতিবেশী দেশ: শ্রিংলা

করোনার ভ্যাকসিন প্রথম পাবে ভারতের প্রতিবেশী দেশ: শ্রিংলা

ভারতের তৈরি করোনা টিকা প্রথমে নেপালের মত প্রতিবেশী দেশকে দেওয়া হবে বলে জানিয়েছন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা।  দুইদিনের কাঠামান্ডু সফরকালে এ কথা বলেন তিনি।

শ্রিংলা বলেন, সবাই যেনো সাশ্রয়ী মূল্যে ভ্যাকসিন পায় আমরা সে চেষ্টা করব। টিকার প্রথম অগ্রাধিকার দেওয়া হবে  নেপালের মত প্রতিবেশী দেশগুলোকে। বিশ্বব্যাপী ভ্যাকসিনের সবচেয়ে বড় উত্পাদক ভারত এ কথার পুনরাবৃত্তি করে শ্রিংলা বলেন, প্রধানমন্ত্রী মোদি স্পষ্ট বলেছেন  ভ্যাকসিন শুধুমাত্র ভারতের জনগণের নয়, সবার জন্য। তিনি আরো বলেন, এই বিষয়ে আমরা আমাদের স্বাস্থ্য মন্ত্রনালয়ের সাথে যোগাযোগ রাখব এবং ভ্যাকসিন বাজারে প্রবেশের সাথে নেপাল এর পূর্ণ সুবিধা পাবে। এক পর্যায়ে করোনা মোকাবেলায় আর্থিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক  সহযোগিতার কথা উল্লেখ করেন শ্রিংলা।

শ্রিংলা বলেন, করোনার জন্য একটি জরুরি তহবিল তৈরি করা হয়েছিল, যেখানে  নেপাল এক বিলিয়ন ডলার অনুদান দিয়েছে যার জন্য আমরা কৃতজ্ঞ। এতে করে স্বাস্থ্য বিশেষজ্ঞের অনেক সহযোগিতা হয়েছে। এর জের ধরেই নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গ্যায়ালিকে ২ হাজার শিশি রেমডেসিভির  উপহার দিয়েছিলেন শ্রিংলা।

শ্রিংলা আরো বলেন নেপাল ও ভারতের মধ্যে সুসম্পর্ক রয়েছে।  আমাদের চেষ্টা হবে দুদেশের সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া। এমনকি করোনা মহামারীর সবচেয়ে খারাপ পর্যায়েও আমরা নিশ্চিত করেছি যে আমাদের দুটি দেশের মধ্যে  প্রয়োজনীয় পণ্য সরবরাহ চালু থাকবে। এতে করে দুদেশের সম্পর্ক আরো জোরদার হবে বলে মন্তব্য শ্রিংলার।

নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নেপালের সাথে ভারতের ঐতিহাসিক ও সভ্যতার যোগসূত্র রয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে, ভারতের সহায়তায় বেশ কয়েকটি বড় অবকাঠামো এবং আন্তঃসীমান্ত সংযোগ প্রকল্পের সাহায্যে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার হয়েছে। এই সফরটি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার সুযোগ হবে।

এবারের নেপাল সফরে পররাষ্ট্রসচিব শ্রিংলা অন্যান্য গণ্যমান্য ব্যক্তির সাথে সাক্ষাতসহ একটি জনসমক্ষে বক্তব্য রাখবেন, তারপরে একটি উন্নয়ন প্রকল্পের সাইট পরিদর্শন করবেন। এটি নেপাল ও ভারতের সম্পর্ককে আরো শক্তিশালী করবে বলে আশা করছে দুই দেশ।

আরো পড়ুন

খুব শিগগিরই কভিড ভ্যাকসিন পাবে বাংলাদেশ

খুব শিগগিরই কভিড ভ্যাকসিন পাবে বাংলাদেশ

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) ভ্যাকসিন বাংলাদেশ খুব শিগগিরই পাবে বলে জানিয়েছেন ঢাকায় ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার …