মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০

ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক

দীর্ঘ দিন ধরেই ইসরাইলের হুমকি তালিকায় রয়েছে ইরান। অর্থাৎ তেহরানকে চ্যালেঞ্জ হিসেবে দেখে তেল আবিব। একই সাথে মনে করে, মধ্যপ্রাচ্যে ইরানের কারণেই নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারছে না তারা। এবার সেই হুমকি তালিকায় তুরস্ককে যুক্ত করেছে ইসরাইলের সামরিক বাহিনী।

আগামী বছরগুলোতে ইসরাইলের জন্য কারা হুমকি হয়ে দাঁড়াবে সে বিষয়ে প্রতি বছরই বার্ষিক একটি তালিকা প্রকাশ করে ইসরাইলি কর্তৃপক্ষ। এবার সেই তালিকায় তুরস্ককে অন্তর্ভুক্ত করেছে তেল আবিবের সামরিক বাহিনী। ইসরাইলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরাইল গত বুধবার (১৫ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী বলছে, তুরস্ক হুমকি হয়ে উঠলেও সাম্প্রতিক সময়ে দেশটি সরাসরি ইসরাইলের সাথে যুদ্ধে জড়াবে না। তবে আগামী কয়েক বছরের মধ্যে তুরস্ক ও ইসরাইলের মধ্যে সরাসরি যুদ্ধের সম্ভাবনা তৈরি হতেও পারে। কারণ ইসরাইলবিরোধী বিভিন্ন সিদ্ধান্ত নিয়েই যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

এ দিকে ইসরাইলের নতুন হুমকি তালিকার শীর্ষে কারা রয়েছে, তা জানা যায়নি। তবে বিশ্লেষকরা বলছেন, এই তালিকার শীর্ষে নিঃসন্দেহে ইরান অবস্থান করছে। বর্তমানে মধ্যপ্রাচ্যে ইরানকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখে ইসরাইল। তেল আবিব মনে করে, তাদের চার পাশে বিভিন্ন বাহিনীকে শক্তিশালী করে গড়ে তুলছে তেহরান।

আরো পড়ুন

অমিত শাহ’র শর্ত পছন্দ হয়নি চাষিদের, দিল্লি অবরুদ্ধের হুঁশিয়ারি

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র দেওয়া ‘শর্ত’ খারিজ করে কৃষকরা নিজেদের অবস্থানে অনড় থাকার বার্তা …