শুক্রবার, ১৪ মে ২০২১
হোম » আন্তর্জাতিক » আর্মেনিয়ায় তুর্কি ‘গণহত্যা’কে স্বীকৃতি দিল আমেরিকা

আর্মেনিয়ায় তুর্কি ‘গণহত্যা’কে স্বীকৃতি দিল আমেরিকা

আর্মেনিয়ায় তুর্কি বাহিনী গণহত্যা  স্বীকৃতি দেয়ার পর আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক সরকার। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার বলেছে, অটোমান সেনারা প্রথম বিশ্বযুদ্ধের সময় আর্মেনিয়ায় গণহত্যা চালিয়েছে।

গতকাল শনিবার জো বাইডেন বলেন, “মেডস ইয়েগহার্নে নিহতদের প্রতি আমরা সম্মান জানাই। সেখানে যে বীভৎস্য ঘটনা ঘটেছে তা কখনো ইতিহাস থেকে মুছে যাবে না।”

বাইডেনই প্রথম আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে গণহত্যা বলে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন।

বাইডেনের এই বক্তব্যকে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণলয় কড়া ভাষায় প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, বাইডেনের বক্তব্যের কোনো পাণ্ডিত্যপূর্ণ ও আইনগত ভিত্তি নেই; এটি কোনো তথ্য-প্রমাণ দ্বারাও সমর্থিত নয়। আমরা মার্কিন প্রেসিডেন্টের এই বড় রকমের ভুল সংশোধনের আহ্বান জানাই।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে, আংকারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড স্যাটারফিল্ডকে তলব করা হয়েছে। তাকে তলব করে তুরস্কের উপ পররাষ্ট্রমন্ত্রী সাদাত ওনাল বলেছেন, বাইডেনের এই পদক্ষেপে দু’দেশের মধ্যকার সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে যা ঠিক করা কঠিন হবে।

জবাবে আঙ্কারায় মার্কিন দূতাবাস থেকে বলা হয়েছে, তাদের কূটনৈতিক মিশন থেকে রুটিন কাজগুলো ২৬ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

 

আরো পড়ুন

আবারও এক দফা লকডাউন বাড়ছে

দেশে করোনাভারাসের সংক্রমণ রোধে আগামী ১৬ মের পর থেকে । সেইসঙ্গে শতভাগ মাস্ক পরা বাধ্যতামূলক …