বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯

আদালতের নির্দেশে ইরানকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিল ব্রিটেন

ইরানের একটি ব্যাংকের সঙ্গে অন্যায় আচরণ করায় আদালতের নির্দেশে ওই ব্যাংককে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছে ব্রিটিশ সরকার। লন্ডনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ এ ঘটনাকে তার দেশের একটি বড় ধরনের আইনি বিজয় হিসেবে অভিহিত করেছেন।

ব্রিটিশ অর্থ মন্ত্রণালয় ২০০৯ সালে ইরানের পরমাণু কর্মসূচিতে সহযোগিতা করার অভিযোগে এদেশের ‘মেল্লাত ব্যাংক’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরিত হওয়ার আগ পর্যন্ত ওই নিষেধাজ্ঞা বহাল ছিল যাতে ইরানি ব্যাংকটির ব্যাপক আর্থিক ক্ষতি হয়।

এর জের ধরে ব্রিটেনের একটি আদালতে ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধে অভিযোগ জানায় মেল্লাত ব্যাংক। ওই আদালত দীর্ঘ শুনানি শেষে গত জুন মাসে ইরানি ব্যাংকটির বিরুদ্ধে ব্রিটিশ সরকারের আরোপিত নিষেধাজ্ঞাকে অবৈধ আখ্যায়িত করে ব্যাংকটিকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়। ব্রিটিশ সরকার আইনগত দিক দিয়ে নিজের দুর্বল অবস্থানের কারণে ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের শরণাপন্ন হওয়া থেকে বিরত থাকে এবং ইরানকে ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করার প্রতিশ্রুতি দেয়।

ইরানি রাষ্ট্রদূত বায়িদিনেজাদ গতকাল (শুক্রবার) তার অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক পোস্টে জানিয়েছেন, ব্রিটিশ সরকার দেশটির একটি আদালতের চার মাস আগের রায় অনুযায়ী ক্ষতিপূরণের সব অর্থ পরিশোধ করেছে।

আরো পড়ুন

সিরিয়ায় তুর্কি অভিযান: ইস্তাম্বুল সফর বাতিল করলেন ইরানি স্পিকার

ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সংসদের স্পিকার ড. আলী লারিজানি পূর্ব-পরিকল্পিত ইস্তাম্বুল সফর বাতিল করেছেন। সিরিয়ার …