শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২
হোম » ইসলাম » আদর্শ মানুষ গড়ার কৌশল,
বেশিরভাগ ক্ষেত্রেই পবিত্র কুরআনের কাহিনীগুলোর নায়ক বা মহানায়করা হলেন নবী-রাসুল যারা সব যুগের মানুষের জন্য সুপথ বা হেদায়াতের আদর্শ। তাঁদের অনন্য নানা গুণ ও পবিত্রতার কারণে মানুষ তাঁদের ভালবাসেন ও শ্রদ্ধা করেন। ঈসমাইল নবীর কাহিনী থেকে আমরা পাই মহান আল্লাহর নির্দেশে আত্মত্যাগের মত সুউচ্চ খোদাপ্রেমের শিক্ষা তথা আল্লাহর পথে জীবন কুরবানি করার খোদায়ি নির্দেশকে আন্তরিক চিত্তে মেনে নেয়ার শিক্ষা। ইয়াকুব নবীর ঘটনা থেকে আমরা ধৈর্য ও আল্লাহর ওপর নির্ভর করার শিক্ষা পাই। ইউসুফ নবীর ঘটনা থেকে আমরা চরিত্রকে পবিত্র রাখার এবং জ্ঞান ও প্রজ্ঞার শিক্ষা পাই। কুরআনে বর্ণিত এইসব কাহিনী যতবারই পড়া হয় ততবারই নতুন নতুন শিক্ষণীয় বার্তা স্পষ্ট হয়ে ওঠে পাঠকের কাছে। তাই বাবা-মা ও অভিভাবকদের উচিত তাদের প্রত্যেক সন্তানকে সর্বোচ্চ মাত্রায় কুরআনের কাহিনীগুলোর সঙ্গে পরিচিত করা ও সহজ ভাষায় সেসব কাহিনী তুলে ধরে সেসবের উচ্চতম ও শ্রেষ্ঠ শিক্ষণীয় দিকগুলো তাদের কাছে স্পষ্ট করে দেয়া। শিশুদের নিজস্ব জগত যেন গল্পেরই জগত। তারা সেই জগতেই খেলে ও সেখানেই ঘুমায় ও সেখানেই জেগে ওঠে। সবচেয়ে খেলা-পাগল শিশুও গল্প শুনতে চায়। তারা গল্প শুনে তা থেকে অনেক কিছু শেখে ও স্বপ্নের জগতেও গল্পের ঘটনার পেছনে ছুটে বেড়ায়। গল্প বর্ণনাকারীকে হতে হবে শিশুর মন ও পছন্দের বিষয়ে অভিজ্ঞ। আর তাহলেই তিনি শিশুর মনের মধ্যে গল্পের মাধ্যমে রোপন করতে পারবেন বড় বড় মূল্যবোধ ও নৈতিক মূল্যবোধের বীজসহ সব ধরনের আকর্ষণীয় এবং জরুরি শিক্ষা আর মূল্যবোধের বীজগুলো। আর এভাবেই সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকারগুলো স্থানান্তর করতে হবে এক প্রজন্ম থেকে আরে প্রজন্মের মধ্যে গভীর সযত্নের সঙ্গে

আদর্শ মানুষ গড়ার কৌশল,

শিশু-কিশোরদেরকে বই পাঠের প্রতি আগ্রহী করে তোলার গুরুত্ব ও এ সংক্রান্ত কৌশল সম্পর্কে আমরা কথা বলেছিলাম গত পর্বের আলোচনা বই পড়ার অভ্যাস জীবনের যে কোনো সময়েই খুব জরুরি ও অশেষ কল্যাণকর। তবে শিশু-কিশোরদেরকে যে বই সবচেয়ে বেশি আকৃষ্ট করে ও তাদেরকে নানা বিষয় শেখানোর জন্য যে মাধ্যম সবচেয়ে বেশি কার্যকর তা হল গল্পেরই বই ও গল্প শোনানো।আজ আমরা এ বিষয়ের গুরুত্ব সম্পর্কেই আলোকপাত করব।গল্পের মাধ্যমে কোনো কিছু শেখানো শিক্ষণ ও প্রশিক্ষণের সবচেয়ে মধুর ও কার্যকর পন্থাগুলোর অন্যতম।কাহিনী বা ইতিহাস বর্ণনা পবিত্র কুরআনেরও অন্যতম রীতি।গল্প বা কাহিনী মানুষের বিশ্বাসের ওপর অত্যন্ত জোরালো প্রভাব ফেলে।থিয়েটার, নাটক ও চলচ্চিত্র এবং কথা সাহিত্য বা গল্প-উপন্যাসের জনপ্রিয়তার রহস্যও মূলত গল্পকেন্দ্রিকতা,

শিশু-কিশোরদের মানসিক সমস্যা ও স্নেহ-অনুভূতির ঘাটতিজনিত সমস্যা সমাধানের ক্ষেত্রে এসব মাধ্যমকে অনেক মনোবিশেষজ্ঞ কার্যকর ওষুধ হিসেবেও ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।মনোবিজ্ঞানীরা শিক্ষণ ও প্রশিক্ষণে গল্প শোনানোর ব্যাপক কার্যকারিতার কথা বলে আসছেন।এরই আলোকে বাবা-মায়েদের প্রতি তাদের পরামর্শ দিচ্ছেন হচ্ছে তারা যেন নিজ সন্তানদেরকে শৈশব থেকেই গল্প শোনানোর ব্যবস্থা করেন বা নিজেরাই গল্প বলতে কার্পণ্য না করেন।গল্প বিশ্বের প্রাচীনতম শিল্পের অংশ।প্রাগৈতিহাসিক যুগের যেসব গুহাচিত্র দেখা যায় সেসবের মধ্যেও রয়েছে গল্পের বর্ণনা।মানুষ সামাজিক ও আত্মিক প্রয়োজন মেটাতে সৃষ্টি করেছে গল্প।শিশুর ব্যক্তিত্ব গঠনে গল্প বর্ণনার রয়েছে ব্যাপক প্রভাব।

সৌন্দর্যবোধ সৃষ্টিশীলতা,সাহসিকতা,বীরত্ব,মানবপ্রেম,স্বাধীনতার চেতনা,প্রতিরোধ আশাবাদ, অন্যায়-অবিচার বা জুলুমের বিরুদ্ধে সংগ্রামএই জাতীয় অনেক বিষয় গল্পের মাধ্যমে খুব সুন্দরভাবে তুলে ধরা হয় বলে সেসব পড়ানোর মাধ্যমে শৈশবেই শিশুদের মনে এসবের প্রতি আকর্ষণ সৃষ্টি করা সহজেই সম্ভব।বেশিরভাগ ক্ষেত্রেই পবিত্র কুরআনের কাহিনীগুলোর নায়ক বা মহানায়করা হলেন নবী-রাসুল যারা সব যুগের মানুষের জন্য সুপথ বা হেদায়াতের আদর্শ।তাঁদের অনন্য নানা গুণ ও পবিত্রতার কারণে মানুষ তাঁদের ভালবাসেন ও শ্রদ্ধা করেন। ঈসমাইল নবীর কাহিনী থেকে আমরা পাই মহান আল্লাহর নির্দেশে আত্মত্যাগের মত সুউচ্চ খোদাপ্রেমের শিক্ষা তথা আল্লাহর পথে জীবন কুরবানি করার খোদায়ি নির্দেশকে আন্তরিক চিত্তে মেনে নেয়ার শিক্ষা।

তাই বাবা-মা ও অভিভাবকদের উচিত তাদের প্রত্যেক সন্তানকে সর্বোচ্চ মাত্রায় কুরআনের কাহিনীগুলোর সঙ্গে পরিচিত করা ও সহজ ভাষায় সেসব কাহিনী তুলে ধরে সেসবের উচ্চতম ও শ্রেষ্ঠ শিক্ষণীয়দিকগুলো তাদের কাছে স্পষ্ট করে দেয়া।শিশুদের নিজস্ব জগত যেন গল্পেরই জগত। তারা সেই জগতেই খেলে ও সেখানেই ঘুমায় ও সেখানেই জেগে ওঠে। সবচেয়ে খেলা-পাগল শিশুও গল্প শুনতে চায়। তারা গল্প শুনে তা থেকে অনেক কিছু শেখে ও স্বপ্নের জগতেও গল্পের ঘটনার পেছনে ছুটে বেড়ায়। গল্প বর্ণনাকারীকে হতে হবে শিশুর মন ও পছন্দের বিষয়ে অভিজ্ঞ। আর তাহলেই তিনি শিশুর মনের মধ্যে গল্পের মাধ্যমে রোপন করতে পারবেন বড় বড় মূল্যবোধ ও নৈতিক মূল্যবোধের বীজসহ সব ধরনের আকর্ষণীয় এবং জরুরি শিক্ষা আর মূল্যবোধের বীজগুলো।

আরো পড়ুন

নারায়ণগঞ্জের পোশাক কারখানার আগুন,

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একটি রপ্তানিমুখী পোশাক কারখানার আগুন নেভাতে কাজ করছে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট।শুক্রবার …